Sexual Problems, যৌন সমস্যা

যৌন জীবনে অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ এড়ানোর উপায় কি?

যৌন জীবনে অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ এড়ানোর জন্য বিভিন্ন প্রতিরোধক পদ্ধতি ও কৌশল গ্রহণ করা যায়। এই আর্টিকেলে আমরা সেই পদ্ধতিগুলি বিস্তারিতভাবে আলোচনা করবো, যা অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ এড়াতে সাহায্য করে।

১. কন্ডোমের ব্যবহার

কন্ডোম অন্যতম সাধারণ ও কার্যকরী প্রতিরোধক পদ্ধতি। পুরুষ কন্ডোম এবং মহিলা কন্ডোম উভয়ই যৌন সংসর্গের সময় শুক্রাণুকে যোনির ভিতর প্রবেশ থেকে বাধা দেয়, যা গর্ভধারণ এড়াতে সহায়ক।

২. জন্ম নিয়ন্ত্রণ পিল

জন্ম নিয়ন্ত্রণ পিলগুলি মহিলাদের হরমোন পরিচালনা করে এবং ডিম্বাণু নিঃসরণ বন্ধ করে দেয়, যাতে গর্ভধারণের সম্ভাবনা হ্রাস পায়।

Advertisement

৩. ইনজেকশন ও ইমপ্লান্ট

জন্ম নিয়ন্ত্রণের ইনজেকশন (যেমন ডেপো-প্রোভেরা) এবং ইমপ্লান্টগুলি দীর্ঘমেয়াদি সমাধান প্রদান করে, যা কয়েক মাস থেকে কয়েক বছর পর্যন্ত কার্যকর থাকে।

৪. আইইউডি (ইন্ট্রাউটেরিন ডিভাইস)

আইইউডি এক ধরণের ছোট ডিভাইস যা একজন পেশাদার চিকিৎসক মহিলার গর্ভাশয়ে প্রতিষ্ঠান করে। এটি শুক্রাণুকে ডিম্বাণু পর্যন্ত পৌঁছাতে বাধা দেয় এবং গর্ভাশয়ের আবরণ পরিবর্তন করে দেয় যাতে ভ্রূণ স্থাপন হতে পারে না।

৫. জরুরী গর্ভনিরোধক পিল

যৌন মিলনের পরে অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ এড়াতে জরুরী গর্ভনিরোধক পিল (যেমন প্ল্যান বি) গ্রহণ করা যেতে পারে। এটি ডিম্বাণু নিঃসরণ বন্ধ করে দেয় অথবা শুক্রাণুর গতি ধীর করে দেয়।

৬. স্থায়ী পদ্ধতি: টিউবাল লিগেশন ও ভ্যাসেক্টমি

টিউবাল লিগেশন হলো মহিলাদের জন্য একটি স্থায়ী সমাধান, যেখানে ফ্যালোপিয়ান টিউবগুলি বন্ধ করা হয় যাতে ডিম্বাণু ও শুক্রাণুর মধ্যে সংযোগ ঘটতে না পারে। ভ্যাসেক্টমি হলো পুরুষদের জন্য একটি স্থায়ী সমাধান, যেখানে শুক্রাণুবাহী নালী বন্ধ করা হয়।

Advertisement

৭. প্রাকৃতিক পদ্ধতি

রিদম পদ্ধতি বা তাপমাত্রা পদ্ধতি হলো প্রাকৃতিক উপায়ে গর্ভধারণ এড়ানোর পদ্ধতি। এগুলি নারীর ঋতুচক্র এবং সম্ভাব্য উর্বর সময়কাল নিরীক্ষণ করে কাজ করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *